১লা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১৬ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

৩২ দিনের শিশু নিয়ে পরীক্ষাকেন্দ্রে মা

নগর বাংলা২৪ ডট কম:
২২
header

নগরবাংলা নিউজ ডেস্ক।।

পাবনার সুজানগরের নিজাম উদ্দিন আজগর আলী ডিগ্রি কলেজে শিশুসহ এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন এক মা।

রোববার (৬ নভেম্বর) সকালে মাত্র ৩২ দিনের শিশুকে নিয়ে পরীক্ষাকেন্দ্রে হাজির হন তিনি। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা বিষয়টি জানার পর তাকে বিশেষ ব্যবস্থায় পরীক্ষা দেওয়ার ব্যবস্থা করেন।

জানা গেছে, রাজিয়া সুলতানা নামে ওই পরীক্ষার্থী মাত্র ৩২ দিন আগে মা হন। তবে এবার পরীক্ষা না দিলে শিক্ষাজীবন থেকে তিনি এক বছর পিছিয়ে যাবেন। তাই শিশু সন্তানকে কোলে নিয়েই পরীক্ষাকেন্দ্রে আসেন রাজিয়া। এ বিষয়টি কেন্দ্র সচিব ও অন্যদের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তা জানতে পারেন। পরে তিনি বিশেষ ব্যবস্থায় ওই শিক্ষার্থীর পরীক্ষার ব্যবস্থা করে দেন।

সুজানগরের নিজাম উদ্দিন আজগর আলী ডিগ্রি কলেজের অধ্যক্ষ বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তার পরামর্শে মানবিক বিবেচনায় ওই প্রসূতিকে আলাদা কক্ষে পরীক্ষা নেওয়ার ব্যবস্থা করা হয়। শিশুটিকে রাখার জন্য অন্য একজনকে পাশে থাকার সুযোগ দেওয়া হয়। তার পরীক্ষার কক্ষ পরিদর্শক হিসেবে এক শিক্ষককে দায়িত্ব দেওয়া হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তরিকুল ইসলাম জানান, তিনি জানতে পারেন ৩২ দিনের এক দুধের শিশুকে নিয়ে এক প্রসূতি পরীক্ষা দিতে এসেছেন। বিষয়টি জানার পর মানবিক বিবেচনায় তিনি সুজানগরের নিজাম উদ্দিন আজগর আলী ডিগ্রি কলেজের অধ্যক্ষকে ওই প্রসূতিকে আলাদা কক্ষে পরীক্ষা নেওয়ার পরামর্শ দেন।

জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা রোস্তম আলী হেলালি বলেন, মানবিক বিবেচনায় এক মায়ের বিশেষ ব্যবস্থায় পরীক্ষা নেওয়া হচ্ছে। তবে তার কক্ষ পরিদর্শক রাখাসহ অন্য বিধি-বিধান যথাযথভাবে পালন করা হচ্ছে। পরীক্ষার্থী রাজিয়া সুলতানা ইউএনওসহ কর্তৃপক্ষের এই সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

After Related Post