৪ঠা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২১শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ
ওভারটেক করতে গিয়ে ট্রাক-পিকআপ সংঘর্ষ, আহত ৩মেঘনার বুকে নতুন চর, স্বপ্ন সবুজ বিপ্লবেরকুমিল্লা হোমনার কৃতিসন্তান ডক্টর মনজুরুল ইসলাম বৃটেনের উলস্টার বিশ্ববিদ্যালয়ে যোগদানকুমিল্লার হোমনায় ইউএনও রুমন দে কে বিদায় সংবর্ধনা দিলেন স্কুল ও মাদ্রাসাকুমিল্লার বুড়িচংয়ে স্কুল ছাত্র রায়হান হত্যার প্রধান আসামি জামালপুর থেকে গ্রেফতারকুবিতে ইংরেজি বিভাগের নবীন বরণবই পৌঁছাতে দেরি হলে ওয়েবসাইট থেকে পড়ানোর পরামর্শঃ দীপু মনিনির্বাচন ছাড়া ক্ষমতায় আসা সম্ভব হবে নাঃ স্বরাষ্ট্রমন্ত্রীনোয়াখালীর চৌমুহনীতে আগুনে পুড়ল ১০ দোকানমনোহরদীতে হাত-পা বাঁধা অটোরিকশাচালকের মরদেহ উদ্ধার

সূর্যমুখী ফুলে ছেয়ে গেছে মাঠ

১০২
header

গোপালগঞ্জের কৃষকেরা ক্রমশ সূর্যমুখী ফুলের চাষাবাদে উৎসাহী হয়ে উঠছে। জেলার ৫ টি উপজেলার সর্বত্র চাষাবাদ করা হচ্ছে এ ফুলের। মাঠে মাঠে ছড়িয়ে পড়েছে ফুলের সৌন্দর্য। ভ্রমর এসে খেলা করছে ফুলে ফুলে। অনেক দূর থেকে লোকজন এসে দেখতে ভিড় করছে বিকেল বেলায়। এবার ফলন ও ভালো হওয়ায় কৃষকের মুখে আনন্দের হাসি।

ইতিমধ্যে কৃষকরা সুর্যমুখী বিক্রি করে ভালো দাম ও পেয়েছেন। এবার করোনায় কৃষকের চাষাবাদে প্রভাব পড়লেও এ অঞ্চলের সুর্যমুখী চাষে তার কোন প্রভাবই পড়েনি। বরং ভালো চাষ হওয়ায় মানুষের প্রয়োজন মেটাতে সাহায্য করেছে।

গোপালগঞ্জের জমি নিচু হওয়ায় এখানকার জমিতে কেবল ধান ও পাট চাষে আগ্রহ ছিল এখানকার কৃষকদের। সাম্প্রতিকালে জেলার সদর উপজেলা, কাশিয়ানী, মুকসুতপুর, কোটালীপাড়া, টুঙ্গিপাড়া উপজেলার কৃষকেরা সুর্যমুখী চাষ শুরু করেছে। এ বছর এ জেলার ৬০ হেক্টর জমিতে সূর্যমুখীর চাষ হয়েছে যা গত বছরের চেয়ে অনেক বেশি। এরই মধ্যে কৃষক তাদের সূর্যমুখী বিক্রি শুরু করেছে।

সূর্যমুখী ফুলের চাষি আনোয়ার হোসেন বলেন, এ ফুলের তেলের স্বাদ ভালো ও স্বাস্থের জন্য উপকারী হওয়ায় স্থানীয় বাজারে চাহিদা রয়েছে ব্যাপক। সরকারিভাবে পৃষ্ঠপোষকতা পেলে কৃষকেরা ব্যাপক সূর্যমুখী ফুলের চাষাবাদে উৎসাহী হয়ে উঠবেন।

টুঙ্গিপাড়া উপজেলা কৃষি অফিসার, কৃষিবিদ মো. জামাল উদ্দিন, এ বছর টুঙ্গিপাড়া উপজেলায় ১২০ বিঘা জমিতে সূর্যমুখী ফুলের চাষ হয়েছে।আমরা কৃষকদের পাশে থেকে পরামর্শ প্রদান করে আসছি।

গোপালগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক ড. অরবিন্দু কুমার রায় জাগো নিউজকে বলেন, আমাদের সহযোগীতার কারণে গোপালগঞ্জের ৫টি উপজেলায়ই সূর্যমুখী ফুলের চাষাবাদ ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। এখানকার সুর্যমুখীর তেল স্থানীয়দের যেমন চাহিদা মেটাচ্ছে তেমনি এখানকার এ তেল বাজারজাত হচ্ছে আশপাশে জেলাসহ রাজধানীতেও।

After Related Post