৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ
মুক্তিযুদ্ধ চলাকালে ধরে নিয়ে হত্যার দায়ে ২ জনের যাবজ্জীবনগৃহবধূকে ধর্ষণচেষ্টা, সাবেক আ’লীগ নেতার গোপনাঙ্গ কেটে হত্যাপ্রতারণা করে হাতিয়েছেন ৬ কোটি টাকা, গড়েছেন দোকান-ফ্ল্যাট ব্যবসাকুমিল্লায় ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতারকুমিল্লার ব্রাহ্মণপাড়ায় বিপদজনক হয়ে উঠছে সড়কে দাপিয়ে বেড়ানো অটোরিকশাকুমিল্লা বুড়িচংয়ে রাইস ট্রান্সপ্লান্টারে চারা রোপণ,কমে আসছে সময় ও খরচবুধবার এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশনোবিপ্রবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের পদত্যাগসময় টিভির বার্তা প্রধাণের বিরুদ্ধে মামলার প্রতিবাদে কুমিল্লায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশকুমিল্লার চৌদ্দগ্রামে মহাসড়কের পাশ থেকে প্রতিবন্ধির মরদেহ উদ্ধার

বাংলা একাডেমিতে লাখো বই আসছে অনলাইন লাইব্রেরিতে

১১৪
header

ঘরে বসে পাঠক যাতে বাংলা একাডেমির গ্রন্থাগার ব্যবহার করতে পারেন সেই লক্ষ্যে চালু হয়েছিল অনলাইন গ্রন্থাগার। এই গ্রন্থাগারে আপাতত ৯৪ হাজার পৃষ্ঠা ই-বুকের আওতায় এসেছে। আগামী দিনগুলোতে এক লাখ বই এই পাঠের আওতায় আনার পরিকল্পনা নিয়েছে বাংলা একাডেমি।

‘সবার জন্য জ্ঞান’ স্লোগান নিয়ে বাংলা একাডেমি ২০১৮ সালে চালু করে এই অনলাইন লাইব্রেরি। বই পড়তে বা ই-বুক ডাউনলোড করতে যেতে হবে বাংলা একাডেমির ওয়েবসাইটে।

বাংলা একাডেমি কর্তৃপক্ষ জানিয়েছে, একাডেমির লাইব্রেরিতে আছে অর্থনীতি, ইতিহাস, মুক্তিযুদ্ধ, ধর্ম, বিজ্ঞান, পত্রিকা, ভূগোল, শিল্প, সাহিত্য, সংস্কৃতিসহ নানা বিষয়ের লক্ষাধিক বই। বাংলা একাডেমির গ্রন্থাগারের এই বিপুল সম্পদ এখন পাওয়া যাচ্ছে অনলাইনেও। পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে বাংলা একাডেমির ওয়েবসাইটে ঢুকে সহজেই ই-বুক পড়তে পারছেন পাঠকরা।

একাডেমির গ্রন্থাগার বিভাগের পরিচালক ড. হাসান কবীর জানান, অনলাইন গ্রন্থাগারে যেসব বই রয়েছে সেগুলোর বেশিরভাগই দুষ্প্রাপ্য। যেসব গুরুত্বপূর্ণ বইয়ের নতুন সংস্করণ হচ্ছে না সেগুলোও অনলাইনে পড়ার সুযোগ পাবেন পাঠকরা। প্রচ্ছদসহ পরিচিতি থাকায় বই খুঁজে পাওয়াও বেশ সহজ।

বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী জানান, ডিজিটাল প্রযুক্তি আওতায় আসছে প্রতিষ্ঠানটির সব কার্যক্রম। এরই অংশ হিসেবে পাঠক, গবেষক, শিক্ষার্থীদের হাতের মুঠোয় পৌঁছে দেওয়া হচ্ছে গ্রন্থাগারের বই। পাঠের পাশাপাশি কপিরাইট আইন মেনে ই-লাইব্রেরি থেকে বই ডাউনলোডও করতে পারছেন পাঠকরা।

After Related Post