২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ
কুমিল্লার চৌদ্দগ্রাম পৌরসভা ছাত্রলীগের দায়িত্বে শুভ ও নয়নকুবিতে আইন বিভাগের মুট কোর্ট উদ্বোধনমুক্তিযুদ্ধের ইতিহাস ছড়িয়ে দিতে দেবিদ্বারে শুরু হলো ‘মুক্তিযুদ্ধ অলিম্পিয়াড’কুমিল্লার লাকসামে চোরাই মোটর সাইকেলসহ আন্তঃজেলা চোর চক্রের ৪জন আটককুমিল্লার চান্দিনায় মহাসড়কে যাত্রী অপহরণকালে ভুয়া ডিবি পুলিশ আটকগোমতী ভেরীবাঁধে বেপরোয়া ট্রাক্টরের চাঁপায় প্রাণগেল অটোচালকেরকুমিল্লায় দৈনিক যুগান্তর’র দুই যুগ পুর্তি উদযাপনগাজীপুর কেক-পেটিস খাওয়ার পর দুই বোনের মৃত্যু: দোকানি সাইফুল রিমান্ডেনৌকাডুবির ৯ ঘণ্টা পর নিখোঁজ চালকের মরদেহ উদ্ধারকুমিল্লার চৌদ্দগ্রামে ক্লু-লেস অটোচালক রাসেদ হত্যার রহস্য উদঘাটন, খুনি গ্রেফতার

বাংলাদেশ ভ্রমণে মার্কিন নাগরিকদের জন্য সতর্কতা

১২৬
header

জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতাগ্রহণের পর প্রথমবারের মতো বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি করল মার্কিন প্রশাসন। সোমবার ঢাকার মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে এ সংক্রান্ত নির্দেশনা হালনাগাদ করা হয়েছে।

সবশেষ নির্দেশনায় বাংলাদেশে করোনাভাইরাস, সন্ত্রাস ও অপহরণ পরিস্থিতির প্রেক্ষিতে মার্কিন নাগরিকদের ভ্রমণের বিষয়টি পুনর্বিবেচনার অনুরোধ জানানো হয়েছে। এছাড়া আর কোনো হুমকি নেই বলেও উল্লেখ করা হয়েছে সেখানে।

মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে দেখা যায়, করোনার কারণে বাংলাদেশ ভ্রমণে তৃতীয় পর্যায়ের স্বাস্থ্য সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশে ‘স্টে অ্যাট হোম’ নির্দেশনা প্রত্যাহার করেছে, পরিবহন ব্যবস্থা এবং ব্যবসায়িক কার্যক্রমও কিছুটা চালু হয়েছে। তবে অপরাধ, সন্ত্রাস ও অপহরণের কারণে বাংলাদেশ ভ্রমণে মার্কিন নাগরিকদের জন্য সতর্কতা বাড়ানো হয়েছে।

যুক্তরাষ্ট্র বলেছে, বাংলাদেশে এমনিতেই বিদেশিদের ওপর অপরাধের ক্ষয়ক্ষতি কম। তবে জনবহুল এলাকায় পকেটমারের মতো ছোটখাটো অপরাধের বিষয়ে ভ্রমণকারীদের সচেতন থাকতে হবে।

বাংলাদেশের প্রধান শহরগুলোতে প্রধানত চুরি, হামলা ও অবৈধ মাদকপাচারের মতো অপরাধ হয়ে থাকে। তবে শুধু জাতীয়তার জন্য বিদেশিদের লক্ষ্যবস্তু বানানো হচ্ছে এমন কোনো ইঙ্গিত নেই। তারা হয়তো সময় ও অবস্থানের ভিত্তিতে পরিস্থিতিগত হয়রানির শিকার হতে পারেন।

এছাড়া সন্ত্রাস ও অপহরণের কারণে পার্বত্য চট্টগ্রামসহ বাংলাদেশের দক্ষিণাঞ্চল ভ্রমণে বিশেষ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে মার্কিন দূতাবাস। এধরনের এলাকায় গেলে বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে যেতে বলেছে তারা।

After Related Post