৮ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ২৩শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বঙ্গবন্ধুর সার্থক উত্তরসূরি ক্রীড়াব্যক্তিত্ব শেখ কামালের স্বপ্নপূরণ হবে কুমিল্লায় – এমপি বাহার

নগর বাংলা২৪ ডট কম:
১২৩
header

সৈয়দ বদরুদ্দোজা টিপু।।

দেশের ক্রীড়াঙ্গণের এক স্বপ্নদ্রষ্টার নাম শেখ কামাল। বহুমুখী প্রতিভার অধিকারী ক্ষণজন্মা এই ক্রীড়াব্যক্তিত্ব দেশের যুবক সমাজকে সুস্থ ও সুন্দর মননে গড়ে তুলতে চেয়েছিলেন। যুবক-কিশোরদের সামাজিক অবক্ষয়ের হাত থেকে রক্ষায় শারীরিক ও মানসিকভাবে গড়ে তুলতে ক্রীড়ামুখি করেছিলেন।

কুমিল্লা এগুলেই এগুবে কুমিল্লা’- এ শ্লোগানকে ধারন করে দেশের ক্রীড়া জগতের পথিকৃৎ জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জৈষ্ঠ্যপুত্র আবাহনীর প্রতিষ্ঠাতা শেখ কামালকে নতুন প্রজন্মের সামনে তুলে ধরতে এক অনন্য উদ্যেগের সফল বাস্তবায়ন করতে চলেছেন কুমিল্লার নন্দিত জননেতা কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি।

বুধবার (৩ ফ্রেব্রয়ারি) কুমিল্লা গোমতী নদীর তীরে জেলা ক্রীড়া সংস্থার আয়োজনে শেখ কামাল ক্রীড়া পল্লী ও কুমিল্লা স্পোর্টস একাডেমীর ভিত্তি প্রস্তর স্থাপন করা হয়েছে। শেখ কামাল ক্রীড়া পল্লী ও কুমিল্লা স্পোর্টস একাডেমীর ভিত্তি প্রস্তর স্থাপন উপলক্ষে গোমতীর দু,পাড়ের মানুষের মাঝে বয়ে চলেছে আনন্দের ঝর্ণাধারা। উৎসবমুখর এই অনুষ্ঠানে গোমতীর উত্তর পাড়ের পাঁচথুবী ইউনিয়ন, আমড়াতলী ইউনিয়ন,জগন্নাথপুর ইউনিয়ন ও দক্ষিন পাড়ের কুমিল্লা শহর ও শহরতলীর বিভিন্ন এলাকা থেকে আসা বিপুল লোকসমাগম ঘটে। নানা শ্লোগান,করতালি আর বাদ্যযন্ত্রের তালে তালে উৎসবে মেতে উঠে জনতা। এ উপলক্ষ্যে প্রস্তাবিত স্থানে পাঁচথুবী ইউনিয়ন পরিষদ এর উদ্যেগে প্রীতি ফুটবল ম্যাচ এর আয়োজন করা হয়।

বুধবার বেলা সাড়ে ১১ টায় কুমিল্লা জেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি। বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান রিয়ার এডমিরাল (অব:) আবু তাহের,জেলা পুলিশ সুপার ফারুক আহমেদ পিপিএম বার, মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও জেলা ফুটবল এসোসিয়েশনের সভাপতি আরফানুল হক রিফাত, জেলা ক্রীড়া সংস্থা সাধারন সম্পাদক নাজমুল আহসান ফারুক রোমেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পাঁচথুবী ইউনিয়ন পরিষদ এর চেয়ারম্যান ইকবাল হোসেন বাহালুল। বক্তব্য রাখেন আমড়াতলী ইউপি চেয়ারম্যান কাজী মোজাম্মেল হক, জগন্নাথপুর ইউপি চেয়ারম্যান মামুনুর রশিদ মামুন প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে হাজী বাহার এমপি বলেন, ‘ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উত্তরসূরি শেখ কামাল ছিলেন একজন অতুলনীয় ক্রীড়া সংগঠক। যার সুচিন্তিত পরামর্শ আর নির্দেশনার পথে হেঁটে অল্প সময়ের মধ্যেই সদ্যোজাত একটি দেশের ক্রীড়াঙ্গন ক্রীড়া জগতের মর্যাদায় অধিষ্ঠিত হতে পেরেছিল। আর আমরা কুমিল্লাই প্রথম ঘোষণা দিয়েছি মাদকে বিরুদ্ধে খেলাধুলা। সেই আবেগ অনুভূতি জায়গা থেকে নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর বড় সন্তান শেখ শেখ কামালকে স্বরনীয় করে রাখতে আমাদের ঐতিহ্যের কুমিল্লায় শেখ কামাল ক্রীড়া পল্লী তৈরী করেছি। শেখ কামাল চেয়েছিলেন এই খেলোয়াড়দের মাধ্যমে বিশ্ব চিনুক বাংলাদেশকে। কুমিল্লায় এই ক্রীড়া মধ্যে দিয়ে আমরা বঙ্গবন্ধুর সার্থক উত্তরসূরি ক্রীড়াব্যক্তিত্ব শেখ কামালের স্বপ্নপূরণ করবো।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর বলেন, কুমিল্লার ‘কু’নয়, সু-কাজের মধ্যে দিয়ে এগিয়ে চলেছে। কুমিল্লার সু-সন্তান,সুশীল সমাজ,সু-নাগরিক,সু-সংস্কৃতি আর সু-শাসনের মধ্যে অনেক শুভ কাজ হচ্ছে। যা সারা দেশবাসীর জন্য অনুকরনীয়।

After Related Post