২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বঙ্গবন্ধুর ভাষণ শুধু ভাষণ নয়, এটি রণকৌশলের দলিল

নগর বাংলা২৪ ডট কম:
৮৭
header

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণ শুধু ভাষণ নয়, এটি একটি অনন্য রণকৌশলের দলিল বলে উল্লেখ করেছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী এমপি।

৭ মার্চ উপলক্ষে রোববার হবিগঞ্জে জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুর ভাষণ মুক্তিযুদ্ধের সময়জুড়ে দেশের মানুষকে উজ্জীবিত রেখেছে। স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত এই অমর ভাষণ জীবন-মরণের কঠিন দুঃসময়ে বিপন্ন মানুষকে দিয়েছে শক্তি ও সাহস। এই শক্তি ও সাহসে ভর করেই বীর মুক্তিযোদ্ধারা মেশিনগানের গুলির মুখে এগিয়ে গেছেন। প্রবেশ করেছেন শত্রুর ব্যাংকারে। ছিনিয়ে এনেছেন বিজয়। বুকের গভীরে ‘বঙ্গবন্ধু’ আর মুখে ‘জয় বাংলা’- এই ছিল বাঙালির মূল প্রেরণা আর অস্ত্র।

বঙ্গবন্ধুকে মুক্তি ও স্বাধীনতার প্রতীক উল্লেখ করে তিনি বলেন, ‘বাঙালির স্বাধিকার আন্দোলনের প্রধান শক্তি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ইতিহাস সাক্ষ্য দেয় বাঙালির কোনো দিন কোনো রাষ্ট্র ছিল না। বাঙালিকে ঐক্যবদ্ধ করে দীর্ঘ আন্দোলন ও সংগ্রামের মাধ্যমে একটি স্বাধীন রাষ্ট্র উপহার দিয়েছেন বঙ্গবন্ধু, দিয়েছেন পরাধীনতার দাসত্ব থেকে মুক্তি।

প্রতিমন্ত্রী বলেন, ‘পৃথিবীর সেরা রাজনৈতিক ভাষণের ইতিহাসে বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ব্যতিক্রমী এবং অনন্য। ১৯৭১ সালে ৭ মার্চের ভাষণ একটি জাতিকে জাগ্রত করেছে, সবাইকে মিলিয়েছে এক মোহনায়, সবাইকে করে তুলেছে স্বাধীনতামুখী- এমন ঘটনা বিশ্ব ইতিহাসে বিরল। এ ভাষণে ব্যক্ত হয়েছে একটি জাতিরাষ্ট্র নির্মাণের মৌলিক শক্তি ও রাজনৈতিক দর্শন।

পৃথিবীর ইতিহাসে যতদিন মুক্তির জন্য সংগ্রাম থাকবে, ততোদিন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ভাষণটি মুক্তিকামী মানুষের মনে চির জাগরুক থাকবে বলে উল্লেখ করেন মো. মাহবুব আলী।

তিনি বলেন, ‘আজ বাংলাদেশের মাটি ও মানুষের মধ্যে যে প্রভূত উন্নয়ন লক্ষ্য করা যায় তার স্বপ্নদ্রষ্টা বাঙালির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু বাংলাদেশের উন্নয়নে যে স্বপ্ন দেখেছিলেন তা এখন বাস্তবায়িত হচ্ছে বঙ্গবন্ধু কন্যার হাত ধরে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দূরদর্শী ও বহুমাত্রিক নেতৃত্বের কারণেই আজ আমরা উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছি। জাতির পিতার স্বপ্নের ‘সোনার বাংলা’ গড়ে তুলতে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা সবাই ঐক্যবদ্ধ থেকে দৃঢ়তার সঙ্গে কাজ করে যাব মুজিববর্ষে এই হোক আমাদের প্রতিজ্ঞা।

এর আগে ইতিহাসিক ৭ মার্চ উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন প্রতিমন্ত্রী।

এ সময় উপস্থিত ছিলেন হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আবু জাহির, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলমগীর চৌধুরী, হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান, পুলিশ সুপার মোহাম্মদ উল্লাহ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শহিদ উদ্দিন চৌধুরী, হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মোতাসসিরুল ইসলাম প্রমুখ।

After Related Post