৮ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২৫শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ
মুক্তিযুদ্ধ চলাকালে ধরে নিয়ে হত্যার দায়ে ২ জনের যাবজ্জীবনগৃহবধূকে ধর্ষণচেষ্টা, সাবেক আ’লীগ নেতার গোপনাঙ্গ কেটে হত্যাপ্রতারণা করে হাতিয়েছেন ৬ কোটি টাকা, গড়েছেন দোকান-ফ্ল্যাট ব্যবসাকুমিল্লায় ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী গ্রেফতারকুমিল্লার ব্রাহ্মণপাড়ায় বিপদজনক হয়ে উঠছে সড়কে দাপিয়ে বেড়ানো অটোরিকশাকুমিল্লা বুড়িচংয়ে রাইস ট্রান্সপ্লান্টারে চারা রোপণ,কমে আসছে সময় ও খরচবুধবার এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশনোবিপ্রবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের পদত্যাগসময় টিভির বার্তা প্রধাণের বিরুদ্ধে মামলার প্রতিবাদে কুমিল্লায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশকুমিল্লার চৌদ্দগ্রামে মহাসড়কের পাশ থেকে প্রতিবন্ধির মরদেহ উদ্ধার

ফরম্যাট বদলে যাচ্ছে এবারের ঢাকা প্রিমিয়ার লিগের

১০৭
header

ঘরোয়া ও আন্তর্জাতিক ক্রিকেটে দরজা-জানালা খুলে গেছে। নিউজিল্যান্ড থেকে ফিরে দিন দশেক পরই শ্রীলঙ্কায় দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাবে বাংলাদেশ। ১২ এপ্রিল টাইগারদের শ্রীলঙ্কা যাত্রার সম্ভাব্য দিন তারিখও চূড়ান্ত। ওই সিরিজ শেষে শ্রীলঙ্কাও বাংলাদেশ সফরে আসবে ওয়ানডে এবং টি-টোয়েন্টি সিরিজ খেলতে।

এরপরই মাঠে গড়াবে ঘরোয়া ক্রিকেটের জমজমাট আসর। এমন খবর মোটামুটি চাওর হয়ে গেছে ক্রিকেট পাড়ায়। তা নিয়ে আছে রাজ্যের গুঞ্জন। অনেক জল্পনা-কল্পনা।

জাগো নিউজের পাঠকদের রোববার রাতেই জানানো হয়েছে, দেশীয় ক্রিকেটের সবচেয়ে জমজমাট, আকষর্ণীয় ও প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ আসর ঢাকা প্রিমিয়ার লিগ মাঠে গড়ানোর চিন্তা ভাবনা চলছে জোরে সোরে।

আগামী মে মাসকে সময় ধরে প্রিমিয়ার লিগ শুরুর কথা ভাবছে লিগ আয়োজক কমিটি সিসিডিএম। ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিশ (সিসিডিএম) -এর চেয়ারম্যান কাজী ইনামের উদ্বৃতি দিয়ে ওই প্রতিবেদনে লিখা হয়েছে যে, মে মাসেই সম্ভাব্য সূচি।

গত লিগের দলবদলেই এবার ২০২১ প্রিমিয়ার লিগ আয়োজনের কথা ভাবছে সিসিডিএম। কাজী ইনাম যোগ করেছিলেন, প্রথমতঃ দলবদলের ঝক্কি এড়ানো এবং দলগুলোকে নতুন করে আবার অর্থ বিনিয়োগের পথে না ঠেলে দিয়ে আগেরবারের পেমেন্টগুলো শেষ করে দল গুছিয়ে মাঠে নামার আহ্বান জানানো। শুধু তাই নয়, চলতি সপ্তাহে না হয় আগামী সপ্তাহে ১২ ক্লাবের সাথে বসে সব কিছু চূড়ান্ত করার কথাও ছিল সিসিডিএম প্রধানের কন্ঠে।

এরই ধারাবাহিকতায় আজ মঙ্গলবার দুপুরে শেরে বাংলায় সিসিডিএম, বিসিবি ও ক্রিকেট অপারেশন্সের উচ্চ পর্যায়ের যৌথ সভা অনুষ্ঠিত হয়। সেখানে কবে কখন এবং কোন ফরম্যাটে প্রিমিয়ার লিগ আয়োজন করা যায়? তা নিয়েও কথা বার্তা হয়েছে।

বিসিবি সিইও নিজামউদ্দীন চৌধুরী সুজন, বিসিবি পরিচালক এবং সিসিডিএম চেয়ারম্যান কাজী ইনাম, সিসিডিএম সদস্য সচিব আলী হোসেন, কো অর্ডিনেটর আমিন খান, ক্রিকেট অপারেশন্স-এর সহযোগী ম্যানেজার শাহরিয়ার নাফীসসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন এই বৈঠকে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আগামী শনি না হয় রোববার প্রিমিয়ারের ক্লাবগুলোর সাথে সভায় বসতে যাচ্ছে সিসিডিএম। ভেতরের খবর, প্রিমিয়ার লিগ স্বল্প সময়ে নির্বিঘ্নে এবং কম ঝক্কি-ঝামেলায় আয়োজনের চিন্তায় মে মাসে সম্ভাব্য সূচি নির্ধারণ করতে চাচ্ছে সিসিডিএম।

পাশাপাশি দুটি বিশেষ কারণে এবার মানে ২০২১ সালের প্রিমিয়ার লিগ ৫০ ওভারের বদলে ২০ ওভারের মানে টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজনের কথা ভাবা হচ্ছে।

প্রথম কারণ এ বছর অক্টোবর-নভেম্বরে ভারতে অনুষ্ঠিত হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার পূর্ব প্রস্তুতির কথা মাথায় রেখে এবং চার সপ্তাহেরও কম সময়ে লিগ শেষ করতে এবার টি-টোয়েন্টি ফরম্যাটে প্রিমিয়ার লিগ আয়োজন করতে আগ্রহী সিসিডিএম।

হিসেব কষে বের করা হয়েছে প্রতিদিন তিন মাঠে ৬টি করে খেলা আয়োজন হলে ২৪ দিনেই লিগ, সুপার লিগ ও রেলিগেশন লিগ শেষ করে ফেলা সম্ভব। তাই আগামী শনি কিংবা রোববার যে সিসিডিএমের সভা হবে, সেখানে তাদের পক্ষ থেকে ২০২১ সালের প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টি ফরম্যাটে আয়োজনের প্রস্তাব করা হবে এবং নতুন করে আর দলবদল না করে অবশ্যই গতবার যে দলবদল হয়েছে তার আলোকে লিগ আয়োজনের সিদ্ধান্ত নেয়া হবে। অর্থাৎ, আগেরবার যে লাইনআপ ছিল, প্রতিটি দলকে সে লাইনআপ নিয়েই খেলতে হবে।

After Related Post