১৮ই জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ, ৪ঠা মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

ঢাকা কলেজে ‘রোভার ইউনিট লিডার বেসিক কোর্স’ অনুষ্ঠিত

নগর বাংলা২৪ ডট কম:
header

নগরবাংলা নিউজ ডেস্ক ||

ঢাকা কলেজে ঢাকা জেলা রোভারের ৩৫০তম রোভার স্কাউট ইউনিট লিডার বেসিক কোর্স-২০২১ অনুষ্ঠিত হয়েছে। ২৩ ডিসেম্বর শুরু হয়ে ২৭ ডিসেম্বর (সোমবার) এই প্রশিক্ষণ কোর্স শেষ হয়।

সোমবার (২৭ ডিসেম্বর) কোর্সের সমাপনী দিনে উপস্থিত ছিলেন ঢাকা জেলা প্রশাসক ও স্কাউটের ঢাকা জেলার সভাপতি মো. শহীদুল ইসলাম৷ পাঁচদিনের এই প্রশিক্ষণ কোর্সের প্রধান প্রশিক্ষক ছিলেন বাংলাদেশ স্কাউটের জাতীয় কমিশনার (এক্সটেনশন স্কাউটিং) ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার।

প্রশিক্ষণ কর্মশালায় সারাদেশের বিভিন্ন সরকারি-বেসরকারি কলেজ ও অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও মুক্ত দল থেকে মোট ৪৪ জন প্রশিক্ষণার্থী অংশ নেন। প্রশিক্ষণ কর্মশালায় তাদের স্কাউটিং সম্পর্কিত বিভিন্ন বিষয়ের উপর কোর্স করানো হয়। বিকালের সংক্ষিপ্ত অনুষ্ঠানের মধ্য দিয়ে ইউনিট লিডারদের দীক্ষা অনুষ্ঠানে স্কাউট প্রতিজ্ঞা পাঠ করিয়ে স্কার্ফ পরানো হয়৷

অনুষ্ঠানে যোগ দিয়ে ঢাকা জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম বলেন, সমৃদ্ধ দেশ গড়তে স্কাউটিং কার্যক্রম আরও গতিশীল করতে হবে। এ জন্য যারা স্কাউটিংয়ে নেতৃত্ব দেবেন তাদেরকে অবশ্যই যোগ্যতাসম্পন্ন এবং উন্নত প্রশিক্ষণ প্রাপ্ত হতে হবে।

আগত প্রশিক্ষণার্থীদের আত্মমর্যাদাবোধ ও আত্মশুদ্ধি বজায় রেখে সব কার্যক্রম পরিচালনার আহ্বান জানিয়ে তিনি আরও বলেন, কথায় ও কাজে বিশ্বাসী হতে হবে। স্কাউটিংয়ের উদ্দ্যেশ্য বাস্তবায়নে চিন্তা, কথা ও কাজে নির্মলতা আনতে হবে।

সমাপনী অনুষ্ঠানে কোর্স লিডার ও ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, মুজিব শতবর্ষ, মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং ঢাকা কলেজের ১৮০তম বর্ষ পূর্তির বছরে এমন আয়োজন করতে পেরে ঢাকা কলেজ গর্বিত৷ বর্তমান দেশের শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশে স্কাউটিং অপরিহার্য। তাই সব প্রতিবন্ধকতা দূর করে ঢাকা সহ সারাদেশের ক্ষাপ্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীদের স্কাউটিং কার্যক্রমের সঙ্গে যুক্ত করতে হবে। এক্ষেত্রে স্কাউট ও রোভার লিডার যারা আছেন তাদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

পরে প্রশিক্ষণে অংশ নেওয়া প্রত্যেককে সনদপত্র প্রদান করা হয়৷ এছাড়া রাতে ক্যাম্প ফায়ার এবং তাবু জলসার মাধ্যমে পাঁচদিনের প্রশিক্ষণ কর্মশালা শেষ হয়। অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটের জাতীয় উপকমিশনার মিজানুর রহমান মজুমদার শেলি, বাংলাদেশ স্কাউটের জাতীয় উপকমিশনার (গার্ল ইন স্কাউটিং) ও সবুজবাগ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর শামিম আরা বেগম, ঢাকা জেলা রোভার কমিশনার প্রফেসর এনামুল হক খান, ঢাকা জেলা রোভার সম্পাদক সৈয়দ জাহাঙ্গীর আলম, ঢাকা কলেজ রোভার স্কাউট গ্রুপের সম্পাদক মোহাম্মদ আনোয়ার মাহমুদ উপস্থিত ছিলেন।

After Related Post