১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ
কুমিল্লা পুলিশ লাইন্স লাইব্র্রেরী উদ্বোধন করেনঃ এমপি বাহারলালমাইয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা ছাত্রলীগের আলোচনা সভা অনুষ্ঠিতবিয়ের প্রলোভনে ধর্ষণঃ অশ্লীল ছবি ধারণ করে চাঁদা আদায়, প্রেমিকসহ গ্রেফতার ২নোয়াখালীতে ভেঙে পড়ল নির্মাণাধীন বিদ্যালয়ের ছাদকুমিল্লার মুরাদনগরে জাতীয় শোক দিবসে আলোচনা সভা অনুষ্ঠিতবাসার কাচের জানালায় ও প্লাস্টিকের বোতলে প্রকৃতির সব নান্দনিক দৃশ্যকুমিল্লার আমতলী থেকে ২৪ কেজি গাঁজাসহ ২ মাদক কারবারি আটককুমিল্লার ক্যান্টনমেন্ট থেকে গাঁজাসহ ০৩ জন গ্রেফতারচক্রান্তকারীরা চেতনা নষ্ট করার চেষ্টা করছেঃ এমপি বাহারনবজাতক ছিনিয়ে নেওয়ার হুমকি, তৃতীয় লিঙ্গের ৪ জন কারাগারে

ঢাকার দুই সিটির শতভাগ বর্জ্য অপসারণ

নগর বাংলা২৪ ডট কম:
১০
header

নগরবাংলা নিউজ ডেস্ক।।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ঢাকার দুই সিটি এলাকায় কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

ঈদের নামাজ আদায় শেষে রোববার (১০ জুলাই) সকাল থেকে ত্যাগের মহিমা ও সৃষ্টিকর্তার নৈকট্যলাভের আশায় পশু কোরবানি করেন ধর্মপ্রাণ মুসলমানরা। দুই সিটিতে কোরবানির পশুর বর্জ্য অপসারণ কাজ শুরু হয় ওইদিন দুপুর ২টায়। এরমধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন রাত ১০টার মধ্যে এবং দক্ষিণে রাত সোয়া ১টায় শতভাগ বর্জ্য অপসারণ সম্পন্ন হয়।

ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের বলেন, রোববার দুপুর ২টা থেকে আমরা পশুর বর্জ্য অপসারণের কাজ শুরু করি। রাত সোয়া ১টায় শতভাগ বর্জ্য অপসারণ করতে পেরেছি।

সোমবার সকালে সরেজমিনে দক্ষিণ সিটির বেশ কয়েকটি এলাকা ঘুরে দেখা গেছে, বাড়ির পাশে অন্যান্য সময়ের মতো আবর্জনার স্তুপ নেই। মূল সড়কের পাশেও নেই তেমন বর্জ্য। তবে বিভিন্ন স্থানের বর্জ্য পরিষ্কার করে এলাকার নির্দিষ্ট কোনো কোনো স্থানে ফেলে রাখার অভিযোগ রয়েছে। এমন দৃশ্য দেখা গেছে শনির আখড়ার ময়লার ভাগাড়ে। সেখানে অপসারিত পশুর বর্জ্য পড়ে থাকলেও কেন্দ্রীয় ভাগাড়ে তা স্থানান্তর হয়নি।

ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন জানিয়েছেন, পূর্ব নির্ধারিত ১২ ঘণ্টার আগেই ডিএনসিসির কোরবানির বর্জ্য অপসারণ সম্পন্ন হয়েছে। ডিএনসিসি রোববার দুপুর ২টা থেকে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু করে রাত সাড়ে ৯টায় আট ঘণ্টারও কম সময়ে বর্জ্য অপসারণ সম্পন্ন করে।

তিনি জানান, ডিএনসিসির ১০টি অঞ্চলে ঈদের দিনে ১২ লাখ ৪৭ হাজার পশু কোরবানি হয়েছে এবং প্রায় ৯ হাজার মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে। ডিএনসিসির বর্জ্য বিভাগের প্রতিবেদন অনুযায়ী, ৫৪টি ওয়ার্ডের মধ্যে ৫০টির শতভাগ অপসারণ সম্পন্ন হয়েছে। বাকি ৪টি ওয়ার্ডের সব বর্জ্য সংগ্রহের কাজ শেষ করা হয়েছে এবং সেগুলো ল্যান্ডফিলে ট্রান্সফার হচ্ছে।

ঈদের দিন ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলাম উত্তর সিটির বিভিন্ন অঞ্চল ঘুরে কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম পরিদর্শন করেন এবং সরাসরি তদারকি করেন। মিরপুর এলাকা পরিদর্শন শেষে মেয়র আগারগাঁও, নাখালপাড়া, মগবাজার, খিলগাঁও তালতলাসহ অন্য এলাকাগুলোর বর্জ্য ব্যবস্থাপনা কাজও দেখেন।

After Related Post