৪ঠা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ২১শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ
ওভারটেক করতে গিয়ে ট্রাক-পিকআপ সংঘর্ষ, আহত ৩মেঘনার বুকে নতুন চর, স্বপ্ন সবুজ বিপ্লবেরকুমিল্লা হোমনার কৃতিসন্তান ডক্টর মনজুরুল ইসলাম বৃটেনের উলস্টার বিশ্ববিদ্যালয়ে যোগদানকুমিল্লার হোমনায় ইউএনও রুমন দে কে বিদায় সংবর্ধনা দিলেন স্কুল ও মাদ্রাসাকুমিল্লার বুড়িচংয়ে স্কুল ছাত্র রায়হান হত্যার প্রধান আসামি জামালপুর থেকে গ্রেফতারকুবিতে ইংরেজি বিভাগের নবীন বরণবই পৌঁছাতে দেরি হলে ওয়েবসাইট থেকে পড়ানোর পরামর্শঃ দীপু মনিনির্বাচন ছাড়া ক্ষমতায় আসা সম্ভব হবে নাঃ স্বরাষ্ট্রমন্ত্রীনোয়াখালীর চৌমুহনীতে আগুনে পুড়ল ১০ দোকানমনোহরদীতে হাত-পা বাঁধা অটোরিকশাচালকের মরদেহ উদ্ধার

ডি-৮ শীর্ষ সম্মেলনে ভার্চুয়ালি যোগ দেবেন – প্রধানমন্ত্রী

৬১
header

নিউজ ডেস্ক।।

বাণিজ্য, বিনিয়োগ, রোহিঙ্গা ইস্যু, জলবায়ু, আইসিটি, খনিজ সম্পদ এবং পর্যটনকে গুরুত্ব দিয়ে বৃহস্পতিবার বাংলাদেশের আয়োজনে শুরু হচ্ছে দশম ডি-৮ শীর্ষ সম্মেলন। উন্নয়শীল আটটি দেশের জোট হচ্ছে ডি-৮।

এবারের আয়োজনটি ঢাকায় হওয়ার কথা ছিল। তবে কভিড-১৯ মহামারি পরিস্থিতির কারণে এই আয়োজন ভার্চুয়াল প্লাটফর্মে হচ্ছে। ভার্চুয়াল প্লাটফরমেই ডি-৮ শীর্ষ নেতারা সম্মেলনে অংশ নেবেন। বুধবার ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ তথ্য দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আব্দুল মোমেন।

তিনি জানান, সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলে নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মেলনে জি-৮ ভুক্ত অন্যান্য দেশ মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, তুরস্ক, মিশর, ইরান, নাইজেরিয়া ও পাকিস্তানের রাষ্ট্র ও সরকার প্রধানরা অংশ নেবেন। এবারের শীর্ষ সম্মেলনের প্রতিপাদ্য বিষয় হলো ‘বৈশ্বিক রূপান্তরের জন্য অংশীদারিত্ব: যুব সম্প্র্রদায় ও প্রযুক্তি শক্তির মুক্তি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এবারের ডি-৮ সম্মেলনে রোহিঙ্গা সংকট এবং জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জ মোকাবেলার বিষয়টি বিশেষ গুরুত্ব দিয়ে আলোচনা করা হবে। আলোচনায় রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান এবং জলবায়ু পরিবর্তনজনিত চ্যালেঞ্জ মোকাবেলায় সআর সহযোগিতা চাওয়া হবে। ডি-৮ ভুক্ত দেশগুলোর মধ্যে বানিজ্য এবং বিভিন্ন খাতে বিনিয়োগ সহযোগিতা জোরদার করার সম্ভাবনা কাজে লাগানোর বিষয়েও আলোচনা করা হবে।

তিনি আরও জানান, এবারের শীর্ষ সম্মেলনে বর্তমান ডি-৮ চেয়ার তুরস্ক, বাংলাদেশকে ডি-৮ চেয়ারের দায়িত্ব হস্তান্তর করবে।

After Related Post