৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ
স্কুলছাত্রের বিরুদ্ধে কলেজছাত্রীকে ধর্ষণের অভিযোগবঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক পেলেন ৫ নারীবঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষে কুমিল্লায় শিক্ষাবোর্ডের বৃক্ষরোপণ কর্মসূচি পালনকুমিল্লায় ব্ল্যাকমেইলিংয়ের অভিযোগে দুই যুবককে আটককুমিল্লায় তেল প‌রিমা‌পে কারচূ‌পি; দুই ফি‌লিং স্টেশনকে দেড় লাখ টাকা জরিমানাকুমিল্লায় ১৪৭ বোতল ফেন্সিডিলসহ এক মাদক কারবারি আটকজ্বালানি ও সারের দাম বৃদ্ধি উৎপাদনে প্রভাব ফেলবে নাঃ কুমিল্লায় কৃষিমন্ত্রীডেঙ্গু নিয়ন্ত্রণে সবার সচেতনতা প্রয়োজনঃ মেয়র আতিকআগুনে ঘর পুড়ে ছাই, শোকে বৃদ্ধার মৃত্যুনোয়াখালীর বেগমগঞ্জে অস্ত্রসহ দুই যুবক গ্রেফতার

চট্টগ্রামে প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাবে ৫৮৭ পরিবার

নগর বাংলা২৪ ডট কম:
header

নগরবাংলা নিউজ ডেস্ক।।

চট্টগ্রাম জেলায় তৃতীয় পর্যায়ে ভূমি ও গৃহহীন ৫৮৭ পরিবার সরকারি টাকায় নির্মিত আশ্রয়ণ প্রকল্পে ঘর পাবে।

বৃহস্পতিবার (২১ জুলাই) সকালে প্রধানমন্ত্রী তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে সারাদেশে ২৬ হাজার ২২৯টি ভূমি ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমিসহ ঘর বরাদ্দের কার্যক্রম উদ্বোধন করবেন।

বুধবার (২০ জুলাই) দুপুর ১২টার দিকে চট্টগ্রাম জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে চট্টগ্রাম জেলা প্রশাসক মো. মমিনুর রহমান এ তথ্য জানান।

চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলায় ১০টি, বোয়ালখালীতে ১৫টি, চন্দনাইশে ১৫টি, সাতকানিয়ায় ২০টি, লোহাগাড়ায় ৫১টি, বাঁশখালীতে ১৫টি, হাটহাজারীতে ৬০টি, ফটিকছড়িতে ১০০টি, আনোয়ারায় ১০০টি, মীরসরাইয়ে ১০৯টি, রাউজানে ৫৪টি এবং সীতাকুণ্ডে ৩৮টি ভূমি ও গৃহহীনদের এসব ঘর দেওয়া হবে। এছাড়াও চট্টগ্রাম জেলার পটিয়া, কর্ণফুলী, সাতকানিয়া ও লোহাগাড়াসহ চার উপজেলাকে হালনাগাদ যাচাই-বাছাই করা তথ্য উপাত্তের ভিত্তিতে প্রধানমন্ত্রী ২১ জুলাই ভূমি-গৃহহীনমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করবেন।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, প্রথম ও দ্বিতীয় পর্যায়ের সাফল্যের ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী তৃতীয় পর্যায়ে গত ২৬ এপ্রিল সারাদেশে ৩২ হাজার ৯০৪ টি ভূমি ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন। চট্টগ্রামে তৃতীয় পর্যায়ে প্রধানমন্ত্রীর ঈদ উপহার হিসেবে এক হাজার ২১৬টি ভূমি-গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমিসহ সম্পূর্ণ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে।

এর আগে প্রথম পর্যায়ে প্রধানমন্ত্রী ২০২১ সালের ২৩ জানুয়ারি সরাদেশে ৬৩ হাজার ৯৯৯টি ভূমি ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমিসহ ঘর বরাদ্দ প্রদান কার্যক্রম উদ্বোধন করেন। প্রথম পর্যায়ে চট্টগ্রামে এক হাজার ৪৪৪টি ভূমি ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমিসহ ঘর প্রদান করা হয়েছে।

পরবর্তীতে দ্বিতীয় পর্যায়ে ২০২১ সালের ২০ জুন সারাদেশে ৫৩ হাজচার ৩৩০টি ভূমি ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমিসহ সরকারি অর্থায়নে ঘর প্রদান করা হয়েছে। তখন চট্টগ্রামের ৬৪৯টি পরিবারকে এসব ঘর দেওয়া হয়। তাছাড়া এরইমধ্যে বেসরকারি উদ্যোগে চট্টগ্রাম জেলায় ১২০ টি ঘর নির্মাণ সম্পন্ন হয়েছে।

জেলা প্রশাসক মমিনুর রহমান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ২০ ফেব্রুয়ারি নোয়াখালী জেলার চরগোড়াগাছা গ্রাম পরিদর্শন করেন এবং গৃহহীন মানুষের জন্য প্রথম গৃহ নির্মাণের নির্দেশ প্রদান করেন। আগামীকাল দেশব্যাপী তৃতীয় পর্যায়ের দ্বিতীয় ধাপে জাতির পিতার এই স্বপ্ন পূরণের লক্ষ্য প্রধানমন্ত্রী ২৬ হাজার ২২৯ টি ভূমি ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমিসহ গৃহ হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন করবেন।

তিনি আরও বলেন, চট্টগ্রামের চার উপজেলাকে ২১ জুলাই ভূমি ও গৃহহীন হিসেবে ঘোষণা করবেন প্রধানমন্ত্রী। এইদিন সারাদেশে ২৬ হাজার ২২৯টি ভূমি ও গৃহহীন পরিবারকে দুই শতাংশ জমিসহ ঘর দেওয়া হবে। চট্টগ্রাম জেলায় ৫৮৭ পরিবার পাবে সরকারি টাকা নির্মিত আশ্রয়ণ প্রকল্পের ঘর।

After Related Post