১৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ৩রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ
কুমিল্লা পুলিশ লাইন্স লাইব্র্রেরী উদ্বোধন করেনঃ এমপি বাহারলালমাইয়ে জাতীয় শোক দিবস উপলক্ষে উপজেলা ছাত্রলীগের আলোচনা সভা অনুষ্ঠিতবিয়ের প্রলোভনে ধর্ষণঃ অশ্লীল ছবি ধারণ করে চাঁদা আদায়, প্রেমিকসহ গ্রেফতার ২নোয়াখালীতে ভেঙে পড়ল নির্মাণাধীন বিদ্যালয়ের ছাদকুমিল্লার মুরাদনগরে জাতীয় শোক দিবসে আলোচনা সভা অনুষ্ঠিতবাসার কাচের জানালায় ও প্লাস্টিকের বোতলে প্রকৃতির সব নান্দনিক দৃশ্যকুমিল্লার আমতলী থেকে ২৪ কেজি গাঁজাসহ ২ মাদক কারবারি আটককুমিল্লার ক্যান্টনমেন্ট থেকে গাঁজাসহ ০৩ জন গ্রেফতারচক্রান্তকারীরা চেতনা নষ্ট করার চেষ্টা করছেঃ এমপি বাহারনবজাতক ছিনিয়ে নেওয়ার হুমকি, তৃতীয় লিঙ্গের ৪ জন কারাগারে

কুসিকে তত্ত্বাবধানে চারশত শ্রমিকের নিরলস পরিশ্রমে কুরবানির বর্জ্য অপসারণ

নগর বাংলা২৪ ডট কম:
১৫
header

নেকবর হোসেন।।

কুরবানীর বর্জ্য ব্যবস্থাপানায় কুমিল্লা সিটি কর্পোরেশন প্রয়োজনীয় সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন কতৃপক্ষ। মেয়র আরফানুল হক রিফাত ও কাউন্সিলবৃন্দের প্রথম সভাতে এ বিষয়ে বিস্তারিত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এরই প্রেক্ষিতে প্রস্তুতি গ্রহণ করে কাজ সম্পাদন করা হয়েছে।

মেয়রের সুদৃঢ় নেতৃত্বে ২৭টি ওয়ার্ডের প্রতিটি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর ও সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলরবৃন্দ সার্বিক সমন্বয়ে কর্মকর্তারা, কর্মচারীরা, ও শ্রমিকরা এক যোগে চার জন কাজ করেছেন।

এসময় ১২ হাজার পলিবস্তা ও ৯ হাজার সাধারণ বস্তা প্রতিটি ওয়ার্ডে বিতরণ করা হয়েছে। ৫০ কেজি করে ব্লিচিংপাউডার প্রতিটি ওয়ার্ডে বিতরণ করা হয়েছে।

২৭ ওয়ার্ডে ২৭ ট্রাক সার্বক্ষণিক চলমান থেকে কাজ করেছে। এছাড়াও প্রধান প্রধান সড়কে আরও ৬টি ট্রাক চলমান ছিলো,
প্রায় ৪০০ জন শ্রমিক কুরবানির বর্জ্য সংগ্রহে ও ট্রাকগুলোতে কাজ করেছেন। দুপুর ২টা থেকে শ্রমিক ও ট্রাক ড্রাইভাররা কাজ শুরু করে রাত ৯ টা নাগাদ কাজ করেছেন। যেখানে যেখানে রক্ত জমাট পেয়েছে এবং যেখানে চামড়া সংগ্রহ করেছে।সেখানে সেখানে ব্লিচিং দিয়ে কুসিক শ্রমিকরা পরিস্কার পরিচ্ছন্ন করেছে।
পরের দুদিনও মোবাইল টিম ট্রাক ও শ্রমিকসহ মাঠে থাকবেন বলে মেয়র ও নির্বাহী সূত্রে জানাজায়।

প্রতিটি ওয়ার্ডের ওয়ার্ড সচিবগণ দায়িত্ব পালন করেছেন ট্যাগ অফিসার হিসেবে। তারা সম্মানিত কাউন্সিলরের নির্দেশনা মোতাবেক দায়িত্ব পালন করেছেন। কাউন্সিলরগণ নির্ধারিত স্থান ঠিক করে দিয়েছেন যেখানে নাগরিকরা কুরবানির বর্জ্য ফেলবে। সেখান থেকে কুসিকে ট্রাক ড্রাইভার ও শ্রমিক বর্জ্য সংগ্রহ করেছেন।

নাগরিকরা কেউকেউ নিজেরাই পলিবস্তা কিনে ব্যবহার করেছেন বলে একাধিক সূত্রে জানাজায়। নাগরিকগণকে যে কোনো সমস্যায় কিংবা বা বর্জ্য ফেলার স্থান জানতে বা কোথাও বর্জ্য জমে থাকলে তা ওয়ার্ড সচিবকে জানাবেন বা সম্মানিত কাউন্সিলরে সাথে যোগাযোগ করতে অনুরোধ করেছেন নির্বাহী প্রধা ড, সফিকুল ইসলাম।

এছাড়াও সিটি কর্পোরেশনের ৯ জন কর্মকর্তা সুপারভিশন ও মনিটরিং করেছেন যাতে ট্রাক ড্রাইভার ও শ্রমিক যথাযথভাবে কাজ সঠিকভাবে তাদের দায়িত্ব পালন করে। প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা সার্বিক ব্যবস্থাপনা করেছেন। এবং প্রধান নির্বাহী কর্মকর্তার নিকট সময়ে সময়ে হালনাগাদ প্রতিবেদন দেওয়ার জন্য নির্দেশ রয়েছে। নির্বাহী কর্মকর্তা বলেন, নাগরিকদের সহযোগিতা কাম্য। নির্ধারিত স্থানে নির্ধারিত পলিব্যাগে কুরবানির বর্জ্য ফেলা।
মেয়রের বিশ্বাস তার নির্দেশনা মোতাবেক কুসিক টিম সকল বর্জ্য সংগ্রহ ও পরিচ্ছন্ন করতে সর্বোত চেষ্টা করবে ও সফল হবে বলে আশা প্রকাশ করেন।

After Related Post