৬ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

কুমিল্লা টাউন হল বীর চন্দ্রনগর গণপাঠাগার ও মিলনায়তনটি নিয়ে গণ শুনানী, মানব বন্ধন

২০৭
header

কুমিল্লা নগরীর কান্দিরপাড় প্রাণকেন্দ্রে অবস্থিত প্রাচীন ও ঐতিহ্যবাহী কুমিল্লা টাউন হল বীর চন্দ্রনগর গণপাঠাগার ও মিলনায়তনটি প্রতœসম্পদ হিসেবে সংরক্ষণ হবে কি না- এ নিয়ে গণ শুনানী অনুষ্ঠিত হয়েছে।

১৯ ডিসেম্বর শনিবার বেলা বেলা ১১টায় কুমিল্লা কান্দিরপাড় টাউনহল মাঠে সভাপতিত্ব করেন গণশুনানি কমিটির
সভাপতি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আবদুল মান্নান ইলিয়াস।

‘বীর চন্দ্রনগর গণপাঠাগার ও মিলনায়তন (টাউন হল) প্রতœসম্পদ হিসেবে সংরক্ষণ বিষয়ে গঠিত কমিটি’র সভার সিদ্ধান্তে গণ শুনানীতে বক্তব্য রাখেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার, জেলা প্রশাসক মোঃ আবুল ফজল মীর, কুমিল্লা জেলা পরিষদ চেয়ারম্যান (অবঃ) এডমিরল আবু তাহের, কুমিল্লা সিটি কর্পোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু, মহানগর আওয়ামীলীগের সাধারন সম্পাদক আরফানুল হক রিফাতসহ কমিটির অন্যান্য সদস্যসহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিবৃন্দ।

কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার জানান, কুমিল্লা টাউন হল আধুনিকায়ন হলে এর সুবিধা ভোগ করবে কুমিল্লার সাধারন মানুষ। এই দাবী কুমিল্লার সর্বস্তরের মানুষের। এই কুমিল্লায় সর্বকালের শ্রেষ্ট বাঙ্গালীদের পদচারণা ছিলো। এই কুমিল্লা শচীনদেব বর্মণের কুমিল্লা, এই কুমিল্লা ধীরেন্দ্রনাথ দত্তের কুমিল্লা, নবাব ফয়জুন্নেছার কুমিল্লা, এই কুমিল্লায় কাজী নজরুলের অসংখ্য স্মৃতি রয়েছে, কুমিল্লার মানুষ সিদ্ধান্ত নিবে এই হলটি আধুনিকায়ন হবে কিনা।

গণ শুনানী শেষে সভাপতি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আবদুল মান্নান ইলিয়াস জানায়, আমরা একটি প্রক্রিয়ার মধ্যদিয়ে এগুচ্ছি । প্রক্রিয়ার অংশ হিসেবে আজকের এই শুনানী অনুষ্ঠিত হয়েছে। প্রক্রিয়ার আরও কিছু কাজ বাকি আছে তারপর সংস্কৃতিক বিষয়ক মন্ত্রনালয়ের মন্ত্রী মহোদয় ও সরকার সিদ্ধান্ত নিবে এই হলটির আধুনিকায়নের বিষয়ে।

শুনানীতে আরও বক্তব্য রাখেন কুমিল্লার বিভিন্ন সংগঠনের প্রতিনিধিবৃন্দ ও শুশীল সমাজের প্রতিনিধিরা। এর আগে কুমিল্লার বিভিন্ন সড়কে মানব বন্ধনে অংশগ্রহন করে কুমিল্লার সাধারন মানুষ, রাজনৈতিক, অরাজনৈতিকক, সাংস্কৃতিক সংগঠন।

After Related Post