১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ৩রা আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

কুমিল্লা আদর্শ সদরে হাঁস মুরগির টিকাদানে তৃণমূলকর্মীদের প্রশিক্ষণ

নগর বাংলা২৪ ডট কম:
header

নিউজ ডেস্ক।।

দেশীয় হাঁস-মুরগীর উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে হাঁস-মুরগীর স্বাস্থ্য সুরক্ষায় কুমিল্লা আদর্শ সদর উপজেলায় তৃণমূলের হাঁস মুরগির টিকাদানকারী সেবাকর্মীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। জাইকা’র অর্থায়নে গত সোমবার উপজেলা প্রাণিসম্পদ কার্য্যলয়ের প্রশিক্ষণ কক্ষে আয়োজিত ৩ দিন ব্যাপী এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন আদর্শ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট মো.আমিনুল ইসলাম টুটুল। প্রশিক্ষনপ্রাপ্ত এ সেবাদান কর্মীরা নিজের ও গ্রামের আশেপাশের বাড়ির হাঁস-মুরগীর স্বাস্থ্য সুরক্ষায় টিকা প্রদান করবে। উপজেলা প্রাণিসম্পদ কার্য্যলয়ের মাধ্যেমে টিকা সরবরাহ করা হবে। এতে করে হাঁস-মুরগী বিভিন্ন রোগবালাই থেকে রক্ষা পাবে, গৃহস্থদের মাঝে হাঁস-মুরগী পালনে বাড়বে আগ্রহ,বৃদ্ধি পাবে উৎপাদন।

গত সোমবার ( ১৪ জুন) সকালে আদর্শ সদর উপজেলা পরিষদের আয়োজনে এবং উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প ,স্থানীয় সরকার বিভাগ ও জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সি (জাইকা) সহযোগীতায় মাঠ পর্যায়ে হাঁস-মুরগীর স্বাস্থ্য সুরক্ষা ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ৩ দিন ব্যাপী হাঁস-মুরগীর টিকাদান বিষয়ক প্রশিক্ষনের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কোর্স সমন্বয়ক ও আদর্শ সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. সুমন ভৌমিক। উপজেলা মহিলা ভাইস-চেয়ারম্যান এড. হোসনেয়ারা বকুল এর সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান তারিকুর রহমান জুয়েল। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ইউজিডিপি’র প্রকল্প কর্মকর্তা খালিদ মোরশেদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন ভেটেরিনারী সার্জন ডা.ইকবাল হোসেন। প্রশিক্ষণে উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৪০ জন কর্মী অংশ নেন। কর্মসূচি বাস্তবায়নে রয়েছে উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এড. টুটুল বলেন, খাদ্যে ভেজাল থাকার কারণে আমরা নানাবিধ জটিল রোগে আক্রান্ত হচ্ছি। ফার্মের হাঁস-মুরগীর আমাদের শতভাগ স্বাস্থ্যসম্মত নয়। আমাদের সকলের সুস্থ জীবন রক্ষায় ভেজালমুক্ত খাদ্য বিশেষ করে বিষমুক্ত শাক-সবজি উৎপাদন,স্বাস্থ্যসম্মত উপায়ে মাংস,ডিম ও দুধ উৎপাদন নিশ্চিত করতে আন্তরিকতা ও নৈতিকতাবোধ থেকে কাজ করতে হবে। এ প্রশিক্ষণে অজিত জ্ঞান দক্ষতার যথার্থ প্রয়োগ ঘটাতে পারলে আমাদের দেশীয় হাঁস মুরগী উৎপাদন বৃদ্ধি ও গ্রামীন জনপদের মানুষের পুষ্টির চাহিদা মেটাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

After Related Post