১০ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৬শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

কুমিল্লায় প্রবাসীর ক্রয়কৃত ভূমি দখল করে নিচ্ছে প্রভাবশালী মহল

নগর বাংলা২৪ ডট কম:
২৫
header

নেকবর হোসেন।।

কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার ভাটরা গ্রামের মোঃ মান্নান নামে এক সৌদিআরব প্রবাসীর ক্রয়কৃত সম্পত্তি জোর পূর্বক দখল করে নিয়ে যাচ্ছে স্থানীয় একটি প্রভাবশালী মহল। এ নিয়ে এলাকায় একাধিক শালিস বৈঠক হলেও প্রভাবশালী মহলটি কর্নপাত করছে না। এ নিয়ে প্রবাসী মান্নান প্রশাসনের হস্তক্ষেপে নিজের সম্পত্তি ও পরিবারের নিরাপত্তা দাবী করেন।

তিনি দীর্ঘ ১৮ বছর ধরে মোঃ মান্নান সৌদি আরবে চাকুরী করে আসছে। সৌদি আরবে থাকা অবস্থায় দেশে টাকা পাঠালে তার পিতা আবদুল আজিজ এই এলাকার মফিজুর রহমান ও মোখলেছুর রহমান এর নিকট থেকে ২০১২ সালে ২৪ শতক ভূমি ক্রয় করেন। মফিজুর রহমান ও মোখলেছুর রহমান উক্ত ভূমি দীর্ঘ ১১৬ বছর ধরে পরমপরায় ওয়ারিশ সূত্রে মালিক ছিলেন।

প্রবাসীর বাবা দীর্ঘদিন ওই সম্পত্তিতে চাষবাদ করে আসছে। ২০১৮ সালে প্রবাসী মান্নান দেশে এসেও নিজের জমিতে পুকুর খনন করে মাছ চাষ করতেন। সম্প্রতি সময়ে ওই এলাকার হাবিব উল্লাহ ও আব্দুল হাকিম প্রবাসীর সম্পত্তি জোর পূর্বক দখল করা চেষ্টা চালায়। তারা ওই পুকুরের মাছ ধরে নিয়ে যায়। পাশাপাশি ওই পুকুর নিজেদের বলে দাবী করেন।

এ নিয়ে এলাকায় একাধিক শালিস বৈঠক হলেও হাবিব উল্লাহ ও আব্দুল হাকিম গ্রামবাসীর দেয়া সিদ্ধান্ত না মেনে প্রবাসী মান্নানকে বিভিন্ন ভাবে হুমকী-ধমকী দিতে থাকে।

ওপায়ন্ত না দেখে প্রবাসী মান্নান আদালতের স্বরনাপন্ন হয়। আদালত বিয়টি তদন্ত করার জন্য চৌদ্দগ্রাম উপজেলা ভূমি কর্মকর্তাকে নির্দেশ প্রদান করেন।

চৌদ্দগ্রাম উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তমালিকা পাল জানান, বিষয়টি তদন্তের জন্য সার্ভেয়ার মিজানুর রহমানকে নির্দেশ দেয়া হয়েছে। সার্ভেয়ার মিজানুর রহমান বলেন, দ্রুত সময়ের মধ্যে বিষয়টি তদন্ত করে রিপোর্ট জমা দেয়া হবে।

After Related Post