১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

কুমিল্লায় প্রথমবারের মতো প্রধান সড়কে রথযাত্রা

নগর বাংলা২৪ ডট কম:
header

নেকবর হোসেন।।

কুমিল্লায় এই প্রথমবারের মতো প্রধান সড়কে রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১ জুলাই) বিকাল তিনটায় আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) ও শ্রী শ্রী জগন্নাথ দেবের মন্দিরের উদ্যোগে এ রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়। শ্রী ভগবান জগন্নাথ, বলরাম এবং সুভদ্রার যাত্রা জগন্নাথপুর সতেররত্ন মন্দির এলাকা থেকে শুরু হয়ে কুমিল্লা শহরের ঢাকা চট্টগ্রাম ট্রাঙ্ক রোড হয়ে ঠাকুর পাড়াস্থ কালিতলা গৌর নিতাই মন্দিরে গিয়ে শেষ হয়।

রথযাত্রার উদ্বোধন করেন কুমিল্লার চান্দিনা থেকে নির্বাচিত সংসদ সদস্য ডা. প্রাণগোপাল দত্ত। প্রধান অতিথি ছিলেন কুমিল্লা সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র আরফানুল হক রিফাত।

হিন্দু রীতি অনুযায়ী তিনটি আলাদা রথে চড়ে কুমিল্লার জগন্নাথপুর থেকে পাথুরিয়াপাড়া প্রদক্ষিণ করেন ভগবান জগন্নাথ, বলরাম এবং সুভদ্রা। কিন্তু এবারই প্রথম জগন্নাথপুর থেকে রথযাত্রা পাথুরিয়াপাড়ায় না থেমে রথযাত্রা হোটেল সালাউদ্দিন হয়ে ঠাকুরপাড়া কালিতলা মন্দিরে গিয়ে শেষ হয়। এদিন রথযাত্রা উপলক্ষে কুমিল্লার পূর্বাঞ্চল জগন্নাথপুরে ছিল সাজসাজ রব।

প্রত্যেক বছরই রথযাত্রার দিন হাজার হাজার ভক্তের সমাগম হয় কুমিল্লার জগন্নাথপুরে। করোনার কারনে ব্যতয় ঘটলেও এবারও তার ব্যতিক্রম হয় নি। বিপুল সংখ্যক নারী পুরুষ রথ টেনেছেন। উল্টো রথের দিন ফের রথ ফিরে যাবে জগন্নাথ মন্দিরে ইসকনে।

After Related Post