২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

কুমিল্লায় ‘খাদ্যের নিরাপত্তা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নগর বাংলা২৪ ডট কম:
১০৩
header

নিউজ ডেক্স।।

ভেজালমুক্ত নিরাপদ খাদ্য নিশ্চিত করণে কুমিল্লায় ‘খাদ্যের নিরাপদতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) কুমিল্লা জেলা প্রশাসক সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের সহযোগিতায় বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের আয়োজনে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি বক্তব্যে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মোঃ আব্দুল কাইউম সরকার বলেন, বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। দেশের মানুষের এখন খাদ্য নিয়ে কোনো দুশ্চিন্তা নেই। কিন্তু পর্যাপ্ত খাবারের পাশাপাশি খাবারের মান ও নিরাপত্তা নিয়ে আমাদেরকে আরও সচেতন হতে হবে। দেশের মানুষের স্বাস্থ্য সুরক্ষা ও জীবনমানের উন্নয়নের ধারা অব্যাহত রেখে দেশকে আরও এগিয়ে নিতে নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে। আমাদের উৎপাদিত খাদ্য যদি নিরাপদ হয়, তাহলে দেশের অভাব মিটিয়ে বিদেশেও রপ্তানির সুযোগ রয়েছে।

মানুষের বেঁচে থাকার জন্য অক্সিজেনের পর খাদ্য প্রয়োজন, যদি সেটি নিরাপদ খাদ্য হয় জানিয়ে সেমিনারে সভাপতির বক্তব্য রাখেন কুমিল্লার জেলা প্রশাসক আবুল ফজল মীর।

এদিকে খাদ্যে ভেজাল এবং হাইওয়ের পাশে গড়ে উঠা হোটেলসহ কুমিল্লার প্রায় রেস্তোরাগুলোতে রান্না করা ভাতের চালগুলোও ধোয়া হচ্ছে না অভিযোগ তুলে নিরাপদ খাদ্য নিশ্চিতের বিষয়ে সেমিনারে বক্তব্য রাখেন দৈনিক কুমিল্লার কাগজের সম্পাদক আবুল কাশেম হৃদয়। এসময় তিনি খাদ্য উৎপাদন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে মনিটরিংয়ের পরামর্শ দেন। তার বক্তব্য সেমিনারে অন্যান্য বক্তারাও সমর্থন জানান।
‘খাদ্যের নিরাপদতা’ শীর্ষক সেমিনারে আরও বক্তব্য রাখেন, কুমিল্লার স্থানীয় সরকার উপ-পরিচালক শওকত ওসমান, কুমিল্লার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. শাহাদাত হোসেন, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের অর্থ বিভাগের পরিচালক নূরে আলম সিদ্দিকী, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ রুহুল আমিন, কুমিল্লা জেলা সিভিল সার্জন ডা. মো. নিয়াতুজ্জামান, কুমিল্লা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নজরুল ইসলাম, কুমিল্লা কোতয়ালী মডেল থানার সার্কেল অতিরিক্ত পুলিশ সুপার সোহান সরকার, কুমিল্লা আইনজীবী সমিতি সভাপতি এড. আবদুল মমিন ফেরদৌস, কুমিল্লার সাপ্তাহিক সংবাদপত্র অভিবাদনের সম্পাদক আবুল হাসানাত বাবুল, কুমিল্লার রেস্তোরা মালিক সমিতির সাধারণ সম্পাদক নাসিরুল ইসলাম মজুমদার এবং স্বাগত বক্তব্য রাখেন কুমিল্লা নিরাপদ খাদ্য অফিসার আরিফুল হাসান।

সেমিনারে এসময় উপস্থিত ছিলেন, কুমিল্লার ভিক্টোরিয়া কলেজের সাবেক অধ্যক্ষ আমির আলী চৌধুরী, অধ্যক্ষ শান্তি রঞ্জন ভৌমিক, হাসান ইমাম মুজমদার ফটিক এবং খাদ্য সংশ্লিষ্ট বিভিন্ন দফতর প্রধান, ব্যবসায়ী, রেস্তোরা মালিক ও ম্যানেজারবৃন্দ।

After Related Post