৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ
বঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষে কুমিল্লায় শিক্ষাবোর্ডের বৃক্ষরোপণ কর্মসূচি পালনকুমিল্লায় ব্ল্যাকমেইলিংয়ের অভিযোগে দুই যুবককে আটককুমিল্লায় তেল প‌রিমা‌পে কারচূ‌পি; দুই ফি‌লিং স্টেশনকে দেড় লাখ টাকা জরিমানাকুমিল্লায় ১৪৭ বোতল ফেন্সিডিলসহ এক মাদক কারবারি আটকজ্বালানি ও সারের দাম বৃদ্ধি উৎপাদনে প্রভাব ফেলবে নাঃ কুমিল্লায় কৃষিমন্ত্রীডেঙ্গু নিয়ন্ত্রণে সবার সচেতনতা প্রয়োজনঃ মেয়র আতিকআগুনে ঘর পুড়ে ছাই, শোকে বৃদ্ধার মৃত্যুনোয়াখালীর বেগমগঞ্জে অস্ত্রসহ দুই যুবক গ্রেফতারবাসভাড়া বাড়লো মহানগরীতে প্রতি কিমি ৩৫, দূরপাল্লায় ৪০ পয়সাফেনীতে ১৫শ লিটার চোরাই ডিজেলসহ আটক ৩

কুমিল্লায় কৃষক সামসুর মুখে হাসি ফুটিয়েছে বিদেশী সবজি ব্রোকলী

নগর বাংলা২৪ ডট কম:
১১
header

সফিকুল ইসলাম।।

নতুন জাতের একটি বিদেশী সবজি ব্রোকলি। প্রায় ২ হাজার বছর পূর্বে ইতালিতে এর জন্ম । এটি বাংলাদেশের জন্য নতুন কপি গোত্রের শীতকালীন সবজি। কিছুদিন পূর্বেও ব্রোকলি এদেশের কৃষকের কাছে অপরিচিত সবজি ছিল। বর্তমানে এই সবজি দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে। নতুন এই সবজি সফলভাবে চাষ করে এলাকায় তাক লাগিয়ে দিয়েছেন কুমিল্লার মুরাদনগর উপজেলার ভূবনঘর গ্রামের মৃত সোনা মিয়ার ছেলে কৃষি উদ্যোক্তা সামসুল হক। রকমারি সবজি চাষি সামসুল হক উপজেলা কৃষি অফিসের সহায়তায় গত বছর পরীক্ষামূলক ভাবে ব্রোকলি চাষ করে সফলতা পান। অল্প খরচে বেশি লাভ হওয়ায় এবছর বেশি পরিমান জায়গায় ব্রোকলি চাষ করেছেন। এছাড়াও তিনি ইতোপূর্বে স্কোয়াশ, রকমেলন, হলুদ তরমুজ, মরুর ফল সাম্মাম চাষ করে এলাকায় ব্যাপক সাড়া জাগিয়েছেন।

পুষ্টি গুণে সমৃদ্ধ ব্রোকলি দিন দিন বাজারেও বাড়ছে ব্যাপক চাহিদা। নভেম্বরের মাঝামাঝি সময়ে রোপণ করা হয় ব্রকলির চারা। ব্রোকলি ক্রসিফেরী গোত্রের অন্তর্ভুক্ত শীতকালীন সবজি। এতে ক্যালসিয়াম, পটাশিয়াম, ফোলেট, আঁশ আছে। এটি ক্যান্সারের ঝুঁকি কমায় এবং ডায়বেটিসেও বেশ কার্যকরী। ভিটামিন সি থাকায় এটি ত্বক সুস্থ রাখতে সাহায্য করে। ১০০ গ্রাম ব্রোকলি খেলে প্রতিদিন ১৫০% ভিটামিন সি এর চাহিদা পূরণ হতে পারে। ক্যালসিয়ামের ভালো উৎস হওয়ায় এটি হাড়ের সুস্থতা রক্ষা করে। ব্রোকলি অ্যান্টি-অক্সিডেন্টের ভালো উৎস। এটি ত্বকের বলিরেখা দূর করতে সাহায্য করে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এবং কোলোস্টেরলের মাত্রা কমাতে ব্রোকলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ইতালি ও মার্কিন যুক্তরাষ্ট্রে এর জনপ্রিয়তা সর্বাধিক।

জমিতে কাজ করা অবস্থায় কথা হয় কৃষক সামসুল হকের সাথে। তিনি বলেন, “বেশ কয়েক বছর ধরে ঝিঙ্গা, লাউ, মূলা, টমেটো, বাঁধা ও ফুল কপিসহ বিভিন্ন ধরনের সবজি চাষ করে আসছি। গত বছর স্কোয়াশ চাষ করেও আমি ভালো সফলতা পেয়েছি। এছাড়া মরুর ফল সাম্মাম, রকমেলন, হলুদ তরমুজ, বারমাসি তরমুজ চাষ করেও ভালো সফলতা পেয়েছি। কৃষি কর্মকর্তা মাঈন উদ্দিন স্যার গতবছর এই নতুন বিদেশী সবজি ব্রোকলি চাষে আমাকে উৎসাহিত করেন এবং চাষাবাদ সম্পর্কে প্রশিক্ষণ গ্রহণের ব্যবন্থা করেন। প্রশিক্ষন শেষে অফিস থেকে ব্রোকলির বীজ দেন। সেই বীজগুলোকে ১ মাসের চারা বানিয়ে ৫শতক জায়গায় রোপন করি। চারা রোপনের দুই মাসের মাথায় ব্রোকলি আসে। ভালো ফলন হয়। এজন্য এবছর ৫৫শতকে ব্রোকলি চাষ করি। এবছরও ভালো ফলন হয়েছে। এগুলো স্থানীয় বাজারে নিয়ে বিক্রি করতেছি। আবার অনেকে জমিন থেকে এসে নিয়ে যাচ্ছে। দামও ভালো পাচ্ছি। যারা একবার নিয়ে খাইছে তারা পরের বার এসে আর দাম জিগায় না। শুধু বলে ব্যাগে দাও। হালকা সিদ্ধ করে ভাজি খাওয়া যায়, সালাদ করেও খাওয়া যায়। তিনি আরো বলেন, ৫৫শতকে খরচ হয়েছে প্রায় ৩০হাজার টাকা। খরচ বাদে ১লক্ষ টাকা লাভ হওয়ার সম্ভাবনা রয়েছে। মাত্র দুই মাসে ৩০হাজার টাকা ব্যয় করে এত টাকা আয় করা কোন ফসলে সম্ভব নয়। আমার এই সফলতা দেখে অনেকেই অনেকেই ব্রকলী চাষে আগ্রহী হচ্ছে।

উপজেলার ভূবনঘর কৃষি বøকের উপ-সহকারি কৃষি কর্মকর্তা নাছির উদ্দিন বলেন, মনের ইচ্ছে ও শ্রম থাকলে যে কোনো কাজে সফলতা পাওয়া যায়। কৃষক সামসুল হক তার অন্যতম উদাহরণ। তার সাফল্য এখন এলাকার অনেক কৃষককে উৎসাহিত করছে। আগামী মৌসুমে অনেক কৃষকই ব্রকলি চাষ করার প্রস্তুতি নিয়ে রাখছেন। চাইছেন পরামর্শ। তাদেরকে নিয়মিত পরামর্শ ও উৎসাহ দেওয়া হচ্ছে।

উপজেলা কৃষি অফিসার মাইন উদ্দিন আহমেদ বলেন, “ব্রোকলি অত্যন্ত পুষ্টি গুণ সমৃদ্ধ একটি সবজি। এন্টিঅক্সিডেন্ট, ভিটামিন ও মিনারেল প্রচুর রয়েছে এতে। ব্রোকলি ক্যান্সার সহ নানা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। বয়স ধরে রাখতে ও ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে বেশ সহায়ক এটি। গতবছর পরীক্ষামূলক ভাবে চাষ করার জন্য কৃষক সামসুল হক শামসুকে আমরা বারি ব্রোকলি -১ এর কিছু বীজ দেই। তিনি সেটি সফল ভাবে মাঠে ফলান ও ভালো ফলন পান। তাই উদ্বুদ্ধ হয়ে এ বছর ব্যাপক পরিসরে ৫৫ শতক জমিতে ব্রোকলি চাষ করেন। উপজেলা কৃষি অফিস হতে তাঁর ভূবনঘর মডার্ন এগ্রো ফার্মে ব্রোকলি সহ বিভিন্ন ফসল চাষে প্রয়োজনীয় কারিগরী পরামর্শ দিচ্ছি। আগামীতে আরো ব্যাপকভাবে কৃষকদের ব্রোকলি চাষে উদ্বুদ্ধ করা হবে এবং নতুন সবজি গুলো আরো জনপ্রিয়করণে উদ্যোগ নেওয়া হবে। কেউ যদি আগ্রহী হয়ে এই ধরনের উদ্যোগ নিতে চান তাহলে মুরাদনগর উপজেলা কৃষি অফিসের উদ্যোগ- ‘মুরাদনগরে ১০০ কৃষি উদ্যোক্তা তৈরি’ কার্যক্রমে রেজিষ্ট্রেশন করুন, আমাদের সাথে যোগাযোগ করুন, আমরা সব ধরনের কারিগরী সহযোগীতা ও পরামর্শ দিবো।

After Related Post