১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

কুমিল্লার বইপোকার সাহিত্যআড্ডা ও ক্যারিয়ার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

নগর বাংলা২৪ ডট কম:
১৪
header

নেকবর হোসেন।।

দুপুর ২টা। বইপোকাদের মনে এক তীব্র উৎকন্ঠা সাহিত্য আড্ডা ও সেমিনার বিষয়ক অনুষ্ঠানে ঠিক সময়ে যেতে পারবে কি-না!

তপ্ত দুপুরে কেউ বাসে করে কেউ-বা আবার অটোতে চেপে প্রেস-ক্লাবের সামনে হাজির হয়েছিল ৩টার এদিক-সেদিকে। বইয়ের গল্প শুনতে। লেখকদের গল্প শুনতে। বইপড়ার নিজের গল্পটি বলত। এমন হাজারও আনন্দকে মনে রেখে সবার উৎফুল্লতা। যার আয়োজক ‘কুমিল্লার বইপোকা’।

প্রতিষ্ঠালগ্ন থেকেই কুমিল্লার বইপোকা সংগঠনটি কুমিল্লা ও অনলাইনে সারাদেশব্যাপী তাদের স্বপ্ন, কার্যক্রম চালিয়ে যাচ্ছে বইয়ের সাথে অটুট বন্ধুত্ব গড়ে তোলার প্রত্যয়ে। পাঠকদের মাঝে বইপড়ার আগ্রহ উদ্যম জাগিয়ে তুলতে তাই এবারের আয়োজন সাহিত্যআড্ডা-সেমিনার : বইপড়া ও ক্যারিয়ার বিষয়ক অনুষ্ঠান। অনুষ্ঠিত হয় কুমিল্লা প্রেসক্লাব অডিটোরিয়ামে।

উক্ত সাহিত্যআড্ডা ও সেমিনারে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পাঠকপ্রিয় লেখক ও সম্মানিত ডেপুটি সিভিল সার্জন কুমিল্লার জনাব নিসর্গ মেরাজ চৌধুরী এবং কুমিল্লার ভিক্টোরিয়া কলেজের সম্মানিত প্রভাষক ও লেখক মেহেদী ধ্রুব (বিসিএস শিক্ষা)।

(উল্লেখ্য যে, লেখক নিসর্গ মেরাজ চৌধুরীর কুমিল্লায় ব্রিটিশবিরোধী আন্দোলন নিয়ে একটি অনবদ্য উপন্যাস ‘সেই আগুন সেই আলো’ পাঠকমহলে জনপ্রিয়তা অর্জন করেছে। এছাড়াও গল্পকার মেহেদী ধ্রুব’র দুটি গল্পগ্রন্থ মেঘ ও মানুষের গল্প, ‘একটি মৃত্যুর সাধারণ জীবনচক্র’ সাড়া জাগানিয়া।)

মূলত একজন পাঠকের বইপড়ার দারুণ এই দক্ষতাকে অবচেতনমনে কীভাবে কাজে লাগিয়ে নিজেকে ক্যারিয়ার উপযোগী করে গড়ে তোলা যায়–এ বিষয়কে সামনে রেখে সম্মানিত অতিথি দুজন তাদের মূল্যবান বক্তব্য এবং নিজেদের বইপড়ার জার্নি ও ক্যারিয়ার গড়ার গল্প উপস্থাপন করেন।

উক্ত সাহিত্যআড্ডায় দূরদূরান্ত থেকে একেএকে উপস্থিত হতে থাকেন অসংখ্য পাঠক। একদল বইপোকা, বইপ্রেমিক। কুমিল্লার বইপোকার পাঠকবৃন্দ।

পাঠকদের অংশগ্রহণে নানান আয়োজনে মুখরিত ছিল সাহিত্যআড্ডাটি। কবিতা আবৃত্তি করে অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তুলেন কুমিল্লার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী পলাশ হাসান, একাদশ শ্রেণিতে অধ্যয়নরত জাকিয়া সুলতানা ও নবম শ্রেণির ক্ষুদে পাঠক ইরফান কবির।

শুধু আবৃত্তিই নয় দেশাত্মবোধক গান এবং নাতে রাসুল (সা.) গেয়ে মাতিয়ে তুলেন আরিফ হোসেন সবুজ ও আব্দুল্লাহ আল মামুন।

সাহিত্যআড্ডার একটি গুরুত্বপূর্ণ সেগমেন্ট বুক রিভিউ। বুক রিভিউতে অংশগ্রহণ করেন কুমিল্লার বইপোকার সাহিত্য সম্পাদক রাজিয়া সুলতানা ও পাঠচক্র সম্পাদক ফয়েজ আহমেদ সুজন।

কুমিল্লার বইপোকা পাঠকদের বইপড়ার আগ্রহকে অনুপ্রাণিত করে তুলতে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরণের প্রতিযোগিতার আয়োজন ও পাঠকদের মাঝে বই উপহার প্রদান করে থাকে। এবারেও তার ব্যতিক্রম হয়নি। ফেসবুক গ্রুপে লেখালেখির জন্য সেরা লেখা ও অনুষ্ঠানের বিভিন্ন সেগমেন্টে অংশগ্রহণকারী সেরা পারফর্মাদের মাঝে বই উপহার ও সবার মাঝে স্ন্যাকস্ প্রদান করা হয়।

সাহিত্যআড্ডা ও সেমিনার এই প্রোগ্রামটির সঞ্চালনা করেন কুমিল্লার বইপোকার পাঠচক্র সম্পাদক ফারিয়া আক্তার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি সামিউল ইসলাম জিসান। এছাড়াও উপস্থিত ছিলেন কুমিল্লার বইপোকা টিমের সদস্যবৃন্দ।

কুমিল্লার বইপোকার স্বপ্নকে ছড়িয়ে দেওয়ার প্রত্যয় ব্যক্ত করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

লেখক:
শাকিল আহমেদ, সাধারণ সম্পাদক- কুমিল্লার বইপোকা ।

After Related Post