৮ই অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, ২৩শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

কুমিল্লার গণগ্রন্থাগার এর কার্যক্রম আজ থেকে শুরু হয়েছে

নগর বাংলা২৪ ডট কম:
১৩৫
header

সৈয়দ বদরুদ্দোজা টিপু।।

কুমিল্লার করোনা মহামারীর কারণে দীর্ঘ প্রায় এক বছর ধরে বন্ধ থাকা একমাত্র গণগ্রন্থাগার টি আজ থেকে চালু হচ্ছে। পাঠকের তৃষ্ণা মিটাতে গণগ্রন্থাগারকে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে।শিক্ষক-শিক্ষার্থীসহ নানা শ্রেণি-পেশার মানুষের আনাগোনায় মুখরিত থাকে গণগ্রন্থাগার একটি দীর্ঘদিন বন্ধ থাকার পর আজ থেকে আবার চালু হওয়ার খবরে পাঠকদের মাঝে উৎফুল্লতা দেখা যাচ্ছে।

গতকাল সরেজমিনে গিয়ে দেখা যায়, পরিস্কার, পরিচ্ছন্ন করে সাজানো হচ্ছে গণপাঠাগারে পাঠকদের জন্য বরাদ্দকৃত চেয়ার ও আসবাবপত্র।সারি সারি করে সাজানো বইগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করে সাজানো হচ্ছে।

জনবল সংকটের কারণে ঘুরিয়ে চলতে থাকে গণগ্রন্থাগারটি চলছে খুঁড়িয়ে খুঁড়িয়ে।গণগ্রন্থাগার সূত্রে জানা যায়, সহকারী লাইব্রেরীয়ান সহ মোট ৯টি পদ রয়েছে যার মধ্যে বর্তমানে কর্মরত আছে চারজন পদ শূন্য রয়েছে পাঁচটি। এরমধ্য সিনিয়র লাইবেরিয়ান একজন, কম্পিউটার অপারেটর একজন,লাইব্রেরী সহকারি একজন, নাইটগার্ড একজন ও এমএলএস একজনের পদ শূন্য রয়েছে।

দ্রুত জনবল দিলে বইপ্রেমীদের আরো সুযোগ-সুবিধা দেয়া যাবে বলে জানান সহকারী লাইব্রেরীয়ান।
এ বিষয়ে সহকারী লাইব্রেরীয়ান নাফিস সাদিক শিশির জানান, কুমিল্লার সরকারিভাবে স্থাপিত একমাত্র গণগ্রন্থাগার টিক করণা মহামারীর কারণে দীর্ঘদিন ধরে অফিস কার্যক্রম চালু থাকলে ও পাঠকের জন্য বন্ধ ছিল। আগামী ৫ ফেব্রুয়ারি জাতীয় গণগ্রন্থাগার দিবস।

এর পূর্বেই আজ থেকে চালু হচ্ছে কুমিল্লা গণগ্রন্থাগার টি। সকল পাঠকের জন্য উমুক্ত থাকবে সকাল দশটা থেকে ছয়টা পর্যন্ত।সকলকে সামাজিক দূরত্ব বজায় রেখে বই পড়ার আহ্বান জানান তিনি।

After Related Post