২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ, ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ
একাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যু দন্ডাদেশ প্রাপ্ত পলাতক আসামি আব্দুল মজিদ গ্রেফতারকুমিল্লার নতুন সিভিল সার্জন ডাঃ নাছিমা আকতারমুরাদনগরে কৃষক খোকন মিয়া হত্যার প্রধান আসামী কারাগারে মো. হাবিবুর রহমানকুবিতে নেত্রকোনা এসোসিয়েশনের নবীন বরণ ও প্রবীণদের বিদায় অনুষ্ঠিতনোয়াখালীতে পাওনা টাকা চাইতে গিয়ে ধর্ষণের শিকার নারীদেশের প্রথম পাতালরেল নির্মাণের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রীকুমিল্লার হোমনায় দড়িচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণকুমিল্লার হোমনায় ফেন্সিডিল ও প্রাইভেটকারসহ দুই মাদক কারবারি আটককুমিল্লার হোমনায় শিক্ষার্থীদের মাঝে শীত বস্ত্র বিতরণ করেন মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংককুমিল্লার হোমনায় উপজেলা প্রশাসন পাবলিক লাইব্রেরি উদ্বোধন

কুমিল্লায় দেশের প্রথম পরিবেশিত হচ্ছে “শতকন্ঠে বিদ্রোহী নজরুল”

header

নেকবর হোসেন।।

বাংলাদেশের প্রথম জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কালজয়ী কবিতা বিদ্রোহী নিয়ে “শতকন্ঠে বিদ্রোহী নজরুল” অডিও ভিজ্যুয়াল প্রযোজনা নির্মিত ও পরিবেশিত হচ্ছে।

কুমিল্লা জেলা প্রশাসনের সৌজন্যে এ অনুষ্ঠানটি পরিচালিত হচ্ছে।
এ উপলক্ষে শনিবার কুমিল্লা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে। সংবাদ সম্মেলনে প্রযোজনার গ্রন্থনা ও নির্দেশক আবৃত্তি শিল্পী কাজী মাহতাব সুমন বলেন, শতবর্ষে কুমিল্লায় কবি নজরুলের অন্যন্য সৃষ্টি অবলম্বনে “শতকন্ঠে বিদ্রোহী নজরুল” এর প্রযোজক কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান।

রোববার ৪ ডিসেম্বর সন্ধায় এর প্রিমিয়াম শো কুমিল্লা কবি নজরুল ইন্সটিটিউট কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে। এ প্রযোজনায় কুমিল্লার ১২৩ জন শিশু কিশোর ও প্রাপ্ত বয়ষ্ক আবৃত্তি শিল্পী অংশ নেয়। বিদ্রোহী কবিতা নিয়ে শতকন্ঠে এই ধরনের ভিজ্যুয়াল নির্মান এটাই প্রথম।

সংবাদ সম্মেলনে প্রযোজনার নির্দেশক বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম-সাধারন সম্পাদক কাজী মাহতাব সমুন আরো বলেন, বিভিন্ন মঞ্চে ও ইনডোর আউটডোর লোকেশনে শুটিং হয়েছে। বিএনসিসি ময়নামতি রেজিমেন্টের সদস্যদের অংশ গ্রহনে ও সশস্ত্র বাহিনীর মহড়ার স্টক ফুটেজ ব্যবহার করা হয়েছে। জেলা কালচারাল কর্মকর্তা সৈয়দ আয়াজ মাবুদ ও কুমিল্লা কবি নজরুল ইন্সটিটিউট কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত কর্মকতা আল আমিন এর সার্বিক ব্যবস্থাপনায় এই প্রযোজনার সহ-নির্দেশক হিসেবে দায়িত্ব পালন করেছেন আবৃত্তিশিল্পী রুবেল কুদ্দুস ও জীৎনাথ। কোরিওগ্রাফি নির্দেশক ফারহানা আহম্মেদ। কস্টিউম ও প্রপস-চৌধুরী মরিয়ম হাশমি, কা্জী সাজেদা ও সাহিদা আক্তার পপি। ভিডিওগ্রাফিতে আশিক পায়েল, অডিও পুলক সিনহা, সম্পাদনায় নিওন।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, কুমিল্লা কবি নজরুল ইন্সটিটিউট কেন্দ্রের কর্মকর্তা আল আমিন, আবৃত্তি সংসদ কুমিল্লার সভাপতি তাহমিনা বেগম, দেলোয়ার হোসাইন আকাইদ, শব্দশ্রুতি আবৃত্তি সংসদের কাজী সাজেদা হক, সাহিদা আক্তার পপি, চৌধুরী মারিয়াম হাসমী টুম্পা, বাচিক বিকাশ কেন্দ্রের সভাপতি রাইয়ানুল জান্নাত রোজা, সাধারন সম্পাদক এজহারুল হক মিজান, উদীচির শিল্পী রানী ভৌমিকসহ অন্যরা।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন সাংবাদিক মোতাহের হোসেন মাহবুব, ওমর ফারুকী তাপস, কবি ও সাংবাদিক জহির শান্ত, তানভীর খন্দকার দিপু, ইসতিয়াক আহম্মেদসহ অন্যরা।

After Related Post