৮ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ, ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
ব্রেকিং নিউজঃ
স্কুলছাত্রের বিরুদ্ধে কলেজছাত্রীকে ধর্ষণের অভিযোগবঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব পদক পেলেন ৫ নারীবঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষে কুমিল্লায় শিক্ষাবোর্ডের বৃক্ষরোপণ কর্মসূচি পালনকুমিল্লায় ব্ল্যাকমেইলিংয়ের অভিযোগে দুই যুবককে আটককুমিল্লায় তেল প‌রিমা‌পে কারচূ‌পি; দুই ফি‌লিং স্টেশনকে দেড় লাখ টাকা জরিমানাকুমিল্লায় ১৪৭ বোতল ফেন্সিডিলসহ এক মাদক কারবারি আটকজ্বালানি ও সারের দাম বৃদ্ধি উৎপাদনে প্রভাব ফেলবে নাঃ কুমিল্লায় কৃষিমন্ত্রীডেঙ্গু নিয়ন্ত্রণে সবার সচেতনতা প্রয়োজনঃ মেয়র আতিকআগুনে ঘর পুড়ে ছাই, শোকে বৃদ্ধার মৃত্যুনোয়াখালীর বেগমগঞ্জে অস্ত্রসহ দুই যুবক গ্রেফতার

কুবিতে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত

নগর বাংলা২৪ ডট কম:
header

নেকবর হোসেন।।

নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) পালিত হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিবস ও জাতীয় শিশু দিবস। বৃহস্পতিবার (১৭ মার্চ) এ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

দিবসটি উপলক্ষে এদিন সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের ব্যাডমিন্টন কোর্টে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার মধ্যে দিয়ে আনুষ্ঠানিকতা শুরু হয়। পরে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম আবদুল মঈনের নেতৃত্বে প্রশাসনিক ভবনের সামনে থেকে এক শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে বঙ্গবন্ধু ভাস্কর্যের পাদদেশে এসে শেষ হয়। উপাচার্যের নেতৃত্বে বঙ্গবন্ধুর ভাষ্কর্যে পুষ্পার্ঘ্য অর্পণ করেন বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যরা। এরপর শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু পরিষদ, বিভিন্ন হল, কর্মকর্তা-কর্মচারী, বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগ বঙ্গবন্ধুর ভাষ্কর্যে পুষ্পার্ঘ্য অর্পণ করেন।

পুষ্পার্ঘ্য অর্পণ শেষে এক সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মোকাদ্দেস-উল-ইসলামের সঞ্চালনায় এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, বঙ্গবন্ধু আমাদের স্বাধীনতার অমর কাব্যের কবি। তিনিই আমাদের ঐক্যের প্রতীক। গায়ে মুজিব কোট আর স্লোগান দিয়ে বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করলে চলবে না। তাঁর আদর্শকে কতটুকু হৃদয়ে ধারণ করতে পারি সেটাই মূল বিষয়।

উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন বলেন, বঙ্গবন্ধু সাধারণ মানুষের নেতা, বঙ্গবন্ধু শ্রমিকদের নেতা, বঙ্গবন্ধু কৃষকদের নেতা। বঙ্গবন্ধুর মতো নেতা আর বিশ্বে একটাও জন্মাবে না। আমরা আজকের এই দিনে এই মহান নেতাকে স্মরণ করি। বঙ্গবন্ধুর শিক্ষকদের প্রতি যে শ্রদ্ধা এবং ভালোবাসা ছিলো তা অপরিসীম। আমরা বঙ্গবন্ধুর গুণাবলি ধারণ করবো। ঘরে ঘরে যেন বঙ্গবন্ধুর মতো নেতা তৈরি হয় সেজন্য চেষ্টা চালাতে হবে।

আলোচনা সভা শেষে কেক কেটে দিবসটি উদযাপন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন উপাচার্য অধ্যাপক ড. এ. এফ. এম. আবদুল মঈন। এছাড়া বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে বঙ্গবন্ধুর রুহের মাগফিরাতে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান, রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মো. আবু তাহের, শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী, প্রক্টর অধ্যাপক ড. কাজী মোহাম্মদ কামাল উদ্দীন, বিভিন্ন অনুষদের ডিন, হল প্রভোস্ট, বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, শাখা ছাত্রলীগ সভাপতি ইলিয়াস হোসেন সবুজসহ কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

After Related Post